তুমি নেই পাশে
- অন্তলীন আমি ২৭-০৪-২০২৪

নীল নিশ্চুপ,
বলে তুমিহীনা "ফ্যাকাসে"...
পাখীরাও হয় না নীলে বৃত্তবন্দি l

যখনি একা রেললাইন ধরে হাটতে যাই,
যেনো পা চেপে ধরে দুপাশের ইস্পাত
তুমি নেই কাছে তাই l
যেখানে দুপুরের কাঠফাটা রোদ
মনের অবরোধে স্নিগ্ধ হওয়ার কথা,
তুমার অনুপস্থিতি যেনো রোদের তপ্ততা l

তুমি পাশে নেই বলে
গুড়ি গুড়ি বৃষ্টিতে
জানো একাকিত্ব আমায় গ্রাস করে,
অনুভবে ভীষণ কান্না পায়
তুমি নেই পাশে l
কিংবা শীতে জড়সড়
ঠকঠক কাপা আমায়
তখনো জড়িয়ে ধরে না,
দেয় না কেও ঠোটের তীক্ষ্ণ ছোয়া l

আমি পা রাখতে পারি না ওই জলস্রোতে,
মনে হয় এখনি হিম হয়ে আসবে সবকিছু l
গোধুলি সময়ের প্রতিটি ধূলিকণা
বিমূড় হয়ে বলে "তুমি নেই পাশে".....

রাতে ঝি ঝি পোকার শব্দ
যেনো আমার একাকিত্বের আর্তচিতকার,
অন্ধকার গ্রাস করে আমায় ক্রমস l
নির্ঘুম আমি
একা জেগে পাহাড়া দেই
ওই চাদের আলো....
চোখ ঝলসে যায় সেই আলোয়,
মনে করিয়ে দেয় আমি একা l
নিঃসংগতার আবেসে,
তখন আমি দাড়িয়ে থাকি একা বারান্দায়
"তুমি নেই পাশে.…"

["তুমি নেই পাশে" ]
[রাত ১.১৬ •|• ২৫/১২/১৩]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।